বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

গাজা থেকে সরিয়ে নেয়া প্রথম রুশ দল কায়রো পৌঁছেছে

গাজা থেকে সরিয়ে নেয়া প্রথম রুশ দল কায়রো পৌঁছেছে

স্বদেশ ডেস্ক:

গাজা উপত্যকা থেকে সরিয়ে নেয়া ৭০ জনের প্রথম রুশ দলটি কায়রোয় রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের অপারেশনাল সদর দফতরে পৌঁছেছে। তাস’র এক সংবাদদাতা এ কথা জানিয়েছেন।

রুশ নাগরিকদের বহনকারী তিনটি মিনিবাস সদর দফতরের কাছের একটি হোটেলের কনফারেন্স হলে পৌঁছেছে। উদ্ধারকারীদের সাথে চিকিৎসা কর্মীদের দল ও জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের প্রতিনিধিরা দেখা করেন।

অপারেশন প্রধান, রুশ জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা ড্যানিল মার্টিনভ বলেন, যতক্ষণ না গাজা ছেড়ে যেতে ইচ্ছুক এক হাজারের বেশি রুশ নাগরিকদের সরিয়ে নেয়া না হয়, ততক্ষণ পর্যন্ত রাশিয়ান জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের অপারেশনাল গ্রুপটি মিসরে থাকবে।

তিনি বলেন, ‘সবাইকে সরিয়ে নিতে যতদিন লাগবে আমরা ততদিন এখানে থাকব। আমরা তখনই চলে যাব যখন শেষ স্বদেশী বা সাহায্যপ্রার্থী ব্যক্তিকে বের করে নিয়ে বিমানে তুলে দেয়া হবে।’

তিনি জোর দেন যে অপারেশনাল গ্রুপ কয়েক দিনের মধ্যে সমস্ত রাশিয়ান নাগরিক এবং সাহায্যপ্রার্থীদের প্রায় এক হাজার লোককে সরিয়ে নিতে প্রস্তুত।

ড্যানিল মার্টিনভ বলেন, ‘যদি চেকপয়েন্টটি খোলা থাকে তবে আমাদের কয়েকদিনের প্রয়োজন হবে।’

তিনি উল্লেখ করেন, ‘অপারেশনাল গ্রুপটি গত তিন দিন ধরে সীমান্ত ক্রসিংয়ের অনুমতির অপেক্ষায় ছিল। কিন্তু চেকপয়েন্টটি সরিয়ে না দেয়ায় ইসরাইল অ্যাম্বুলেন্সগুলোকে যেতে দেয়নি।

ইতোপূর্বে বলা হয়েছে যে গাজা উপত্যকা থেকে সরিয়ে নেয়া ৭০ জন রাশিয়ানের প্রথম দল কায়রোতে রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের অপারেশনাল সদর দফতরে পৌঁছেছে।

ড্যানিল মার্টিনভ বলেন, গাজা উপত্যকা থেকে সরিয়ে নেয়া ৭০ জন রাশিয়ানের প্রথম দলটি ১৩ নভেম্বর সকালে মস্কোর উদ্দেশে রওনা হবে।

তিনি বলেন, ‘আগামীকাল ১০টায় আমরা কায়রো বিমানবন্দরের উদ্দেশে রওয়ানা হচ্ছি। সেখানে মস্কোর একটি বিমান আমাদের জন্য অপেক্ষা করছে।’

তিনি আরো জানান, প্রথম ৭০ জন অপারেশনাল হেডকোয়ার্টারে পৌঁছেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877